জীবনের জন্য শখ

জীবনের জন্য শখ

শখ মানুষের জীবনের এমন একটি অংশ যা ছাড়া জীবন হয়ে ওঠে বৈচিত্র্যহীন। অভ্যাস তো মানুষ পরিবর্তন করতে পারে। কিন্তু শখ জীবনের এমন একটি জায়গা যা থেকে মানুষ নিজেকে সরিয়ে আনতে পারে না। শখের বসে করা কাজে কোনো কষ্ট থাকে না, বরং তাতে থাকে এক অন্যরকম আনন্দ এবং পরিতিপ্তি। এই শখের বসে করা কাজ মানুষকে কখনো কখনো তার নিজের কাছেই করে তোলে আকর্ষণীয়। আর যা তাকে অন্যদের দৃষ্টিতে করে তোলে সবার থেকে আলাদা। চলুন তবে জেনে নেওয়া যাক কোন কোন শখ আপনাকে অন্যদের কাছে করে তুলবে স্মার্ট এবং আকর্ষণীয়।

পড়ুন

আমাদের মধ্য অনেকেরই বই পড়ার অভ্যাস থাকে। যা আমাদের জ্ঞানের ভাণ্ডারকে করে সমৃদ্ধ। বই পড়ার মাধ্যমে আমরা অনেক বিষয় সম্পর্কে খুব কম সময়ে এবং সহজ উপায়ে জানতে পারি। যা আমাদেরকে অন্যের কাছে ব্যক্তিত্বসম্পন্ন হিসেবে পরিচয় করিয়ে দেয়।

বাদ্যযন্ত্রের ওপর বিশেষ দক্ষতা

বাদ্যযন্ত্র তো আমরা সবাই কম বেশি পছন্দ করি। আর সেটা হতে পারে গিটার, তবলা, বাঁশি বা অন্যকিছু। এই বাদ্যযন্ত্র বাজাতে গিয়ে আমাদেরকে দিতে হয় অনেক সময়। আর এর ফলে বৃদ্ধি পায় আমাদের ধৈর্য্য। যা অনেকসময় অন্যের কাছেআমাদের অসাধারণ হিসেবে পরিচয় করিয়ে দেয়। পাশাপাশি এটি আমাদের মস্তিকে কোনো কিছু ধরে রাখার ক্ষমতাও বৃদ্ধি করে দেয়।

ব্যায়াম

ব্যায়াম আমাদের একাগ্রতা অর্জন করতে সাহায্য করে। অনেকে শখের বসে অনেক ধরনের ব্যায়াম করে থাকেন। তাদের মধ্যে অন্যতম হল ম্যাডিটেশন। যা আপনার মনের মাঝে একাগ্রতার সৃষ্টি করে এবং আপনাকে যে কোনো কাজে সফল, আত্মবিশ্বাসী এবং স্মার্ট করে তোলে।

নতুন ভাষা শেখা

নতুন কিছু অর্জন করার আনন্দটাই আলাদা। তাই যখনই সময় পাবেন নতুন কিছু শিখতে থাকুন। এই ক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন নতুন ভাষা শেখা। এটি আপনাকে যেমন নতুন কিছু সম্পর্কে ধারণা দেবে তেমনি অন্যদের মাঝে আপনাকে করে তুলবে আরো বেশি স্মার্ট।

মস্তিস্ককে নানা কাজে ব্যস্ত রাখা

আমাদের প্রতিদিনের করা কাজ আমাদের মস্তিস্ককে একটি নির্দিষ্ট ফ্রেমে বন্দি করে তোলে। যা আমাদের কাজের দৈর্ঘ্য কমিয়ে দেয়। তাই হাজার কাজের ভিড়েও মস্তিস্ককে আপনার ভালোলাগার কাজ গুলো দিয়ে ব্যস্ত রাখুন। আর এতে আপনার করা কাজগুলো হবে অন্যদের থেকে স্মার্ট।