টাইলস থেকে দাগ তোলার সহজ উপায়

টাইলস থেকে দাগ তোলার সহজ উপায়

শান বাধানো টাইলসের মেঝে মানেই কেমন যেন একটা অভিজাত ব্যাপার বলে মনে হয়। বর্তমান সময়ে প্রায় সব বাসার মেঝেই টাইলস বসানো থাকে। যদিও বিভিন্ন কারণেই দাগ লাগতে পারে টাইলসে। তবে তাতে মন খারাপ করার কারণ নেই। কিছু সহজ উপায়ে খুব সহজেই তুলে ফেলা সম্ভব এই দাগ। আসুন তবে জেনে নিই পদ্ধতিগুলো।

পদ্ধতি ১

প্রয়োজনীয় উপকরণ: গরম পানি, থালাবাসন মাজার তরল সাবান, শুকনা ও নরম কাপড়, টুথপেস্ট বা ভিনেগার বা ব্রাশ পরিষ্কারক ও ১টি বোল।

ব্যবহার প্রণালি: একটি বোলে গরম পানি নিয়ে তার মধ্যে ডিশ ওয়াশিং লিকুইড মেশান। একটি স্পঞ্জ নিয়ে মিশ্রণটিতে চুবিয়ে টাইলস এর দাগের স্থানটিকে ভালোভাবে পরিষ্কার করুন। তারপর একটি শুকনা ও নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। ব্রাশ পলিশার বা টুথপেস্ট বা ভিনেগার একটি পরিষ্কার ও নরম কাপড়ে লাগিয়ে টাইলস এর দাগের উপর বৃত্তাকারে ঘষতে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ গেছে গায়েব হয়ে।

পদ্ধতি ২

উপকরণ: ভিনেগার ও পানি, শিরিষ কাগজ, পরিষ্কার কাপড়, টুথপেস্ট।

প্রয়োগ প্রণালি:

প্রথমে ভিনেগার ও পানি দিয়ে ফ্লোর ভালো করে পরিষ্কার করে নিন। এবার সেটি শুকানো না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার পরিষ্কার কাপড়ে টুথপেস্ট(জেল নয়)লাগিয়ে দাগের জায়গাটিতে কিছুক্ষণ ঘষুন। এবার আবার শুকাতে দিন। এরপর যতক্ষণ না দাগ চলে যায় শিরিষ কাগজ দিয়ে ঘষতে থাকুন। দাগ চলে যাবে।