নাচে সেরা ১০ বলিউডি অভিনেত্রী

নাচে সেরা ১০ বলিউডি অভিনেত্রী

বলিউডি ছবিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে নাচ। মূলধারার বাণিজ্যিক ছবিই হোক বা একটু ভিন্ন ধাঁচের, নাচ-গান ছাড়া বলিউডে ছবির কথা কল্পনাই করা যায় না। আর তাই বলিউডের অভিনেত্রীদেরকে নাচের ক্ষেত্রে দেখাতে হয় অন্যরকম দক্ষতা। তাই এবার ওয়ান্ডারলিস্টে রয়েছে এমনই ১০ অভিনেত্রীর কথা।

১. ক্যাটরিনা কাইফ

‘বুম’ দিয়ে অভিষেক। পরবর্তীতে দর্শক তাকে দেখেছে ‘শিলা কি জওয়ানি’, ‘চিকনি চামেলি’, ‘কামলি’র মতো গানগুলোয়। বড় পর্দায় তাঁর আকর্ষণীয় উপস্থিতি এখন পর্যন্ত বড় আকর্ষণ। আর এখানে বিশাল ভূমিকা ক্যাটের নাচের ক্ষমতা।

২. প্রিয়াঙ্কা চোপড়া

একজন ভাল মানের অভিনেত্রী হিসেবে ক্যারিয়ারের শুরু থেকেই স্বীকৃত প্রিয়াঙ্কা। সেই সঙ্গে নাচের জন্যও প্রশংসিত তিনি। কয়েক দিন আগেও ‘বাজিরাও মাস্তানি’ ছবিতে ‘পিঙ্গা’ গানে নাচের জন্য বাহবা কুড়িয়েছেন তিনি। ওয়েস্টার্ন ক্লাসিক্যাল থেকে শুরু করে শাস্ত্রীয় কত্থক নাচ—সবকিছুতেই প্রশিক্ষণ রয়েছে তাঁর।

৩. ঐশ্বরিয়া রাই বচ্চন

ছোটবেলা থেকেই ক্লাসিক্যাল নাচের তালিম ছিল ঐশ্বরিয়ার। সুতরাং পরিণত বয়সে বলিউড ক্যারিয়ারে তার ঝলক দেখাতে একটুও কষ্ট হয়নি তাঁর! তবে শুধু ক্লাসিক্যাল নাচ নয়, চমকদার নাচেও কম দক্ষতা দেখাননি তিনি। ‘ডোলা রে’, ‘নিম্বুড়া’, ‘কাজরা রে’ কিংবা ‘ধুম মাচালে’—সব নাচেই সেরা ঐশ্বরিয়া।

৪. জয়া প্রদা

সত্তরের দশকের এই অভিনেত্রী নাচের জন্য রীতিমতো ছিলেন বিখ্যাত। জয়া প্রদার ছবিতে নাচের অংশই থাকত আলাদাভাবে। ‘সারগাম’ ছবিতে ‘ডাফলিওয়ালে’ গানটি এখনো অনেকের মুখে মুখে ফেরে—যার বড় কারণ জয়া প্রদার নাচ!

৫. হেলেন

একজন ‘আইটেম গার্ল’ কীভাবে হয়ে ওঠেন কিংবদন্তি সেলিব্রেটি, তার নজির স্থাপন করেছিলেন ‘হেলেন’। নিজের সময়ে একচ্ছত্রভাবে তিনি পর্দায় দেখিয়েছেন তার নাচের চমক। ‘শোলে’ ছবির ‘মেহবুবা’ তো এখনো উত্তাপের নিরিখে!

৬. রানি মুখার্জি

বাঙালি হয়েও বলিউডে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন লম্বা সময় ধরে। অভিনয়ের সঙ্গে নাচেও অসামান্য দক্ষতা রয়েছে রানি মুখার্জির ,আর  সেটা যেমন নাচই হোক না কেন। দশম শ্রেণিতে পড়ালেখা অবস্থায়ই তালিম নিয়েছেন শাস্ত্রীয় নাচে। ‘তুমহারি আদাও স্যে’, ‘দিল বোলে হাড়িপ্পা’, ‘আগা বাঈ’—সব ঘরানার নাচেই তিনি দেখিয়েছেন কৃতিত্ব।

Top 10 Bollywood dances actress

 

৭. মাধুরী দীক্ষিত

সব মিলিয়ে এই তালিকায় যদি কাউকে শ্রেষ্ঠ হিসেবে নির্বাচিত করতে হয়, তাহলে মাধুরী ছাড়া আর কোনো অপশন ই নেই! কেননা তাঁকে বলা হয় বলিউডের ‘ড্যান্সিং কুইন’। নিজের প্রতিটি ছবিতেই তিনি দেখিয়েছেন নাচের অসামান্য দক্ষতা। আর বর্তমানে নাচের প্রশিক্ষণের জন্য তাঁর নিজেরই স্কুল রয়েছে।

৮. উর্মিলা মাতন্ডকর

‘রঙ্গিলা’, ‘ছাম্মা ছাম্মা’, ‘কমবখত ইশক’ কিংবা এ যুগের ‘মেহবুবা’—তে দেখিয়েছেন অপরিসীম দক্ষতা। উর্মিলার তুলনা যেন কেবল তিনি নিজেই।

৯. শ্রীদেবী

শ্রীদেবীর মতো লম্বা সময় ধরে সার্বিকভাবে ইন্ডাস্ট্রিতে নিজের অবস্থান ধরে রাখতে কজনই বা পেরেছেন! উপস্থাপনা, অভিনয়, নাচ—সবকিছুতেই যেন সেরা ছিলেন তিনি। ওয়েস্টার্ন, ক্লাসিক্যাল থেকে কনটেম্পোরারি ভারতীয় নাচ, শ্রীদেবীর প্রশিক্ষণ ছিল সবক্ষেত্রেই।

১০. মীনাক্ষী শেষাদ্রী

শ্রীদেবীর একটু পরে এসেছেন, তবে বলিউড ছেড়েছেন বেশ আগেই। দারুণ প্রতিভাধর এই অভিনেত্রীর  সব ধরনের নাচে ই ছিল অসামান্য দক্ষতা। কুচপুরি, ওড়িষি, কত্থক এবং ভরতনাট্যম নাচে প্রশিক্ষিত ছিলেন তিনি।