Home লাইফস্টাইল ঈদের খানাপিনায় জর্দা

ঈদের খানাপিনায় জর্দা

ঈদের খানাপিনায় জর্দা আবশ্যক। ঈদ কিংবা যেকোনো উৎসবে ডেজার্ট হিসেবে থাকে জর্দা। বিশেষ করে বিয়েবাড়ির খাবারে জর্দা না থাকলে যেন চলেই না। তবে সুস্বাদু এই খাবারটি তৈরি করতে গিয়ে ঝামেলা পাকিয়ে ফেলেন অনেকেই। রেসিপি জানা থাকলে এমন বিড়ম্বনায় আর পড়তে হবে না। ঈদের খানাপিনায় জর্দা ছাড়া চলবে না

আসুন জেনে নিই রেসিপিটিঃ

প্রয়োজনীয় উপকরণঃ

বাসমতি/পোলাও চাল- ২ কাপ, পানি- ২ লিটার, দারুচিনি- ২ টি, এলাচ- ২ টি, তেজপাতা- ২ টি, লবঙ্গ- ৩ টি, কমলা/জোরদা রং- ১/২ চা চামচ, জাফরান- এক চিমটি (২ টেবিল চামচ দুধে ভেজানো), বাটার- ১/২ কাপ (চাইলে ঘি দিতে পারেন), চিনি- ২ কাপ (স্বাদমতো), বাদাম কুচি- ২ কাপ (কাঠ বাদাম,কাজু বাদাম), ড্রাই ফ্রুটস- ১.৫ কাপের একটু বেশি (কিসমিস, গ্লেস চেরি আরো অন্যান্য ড্রাই ফ্রুটসও দিতে পারেন), দুধ- ২ কাপ।

প্রস্তুতপ্রণালি:

প্রথমে পানি গরম হয়ে এলে পানিতে চাল, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা (১টি করে) আর খাবার রং ও দুধে ভেজানো জাফরান ছেড়ে দিন। চাল ৭৫%-৮০% সিদ্ধ হলে পানি ঝরিয়ে ফেলুন। প্যানে বাটার/ঘি গরম করে বাকি তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, এলাচ দিয়ে দিন।

এক মিনিট ভেজে বাদাম কুচি দিন, অন্তত ২/৩ মিনিট ভাজুন। এবার চিনি আর দুধ দিয়ে দিন, চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এখন এতে ড্রাই ফ্রুটস আর পানি ঝরানো চাল দিয়ে দিন। মাঝারি আছে পানি শুকানো পর্যন্ত রান্না করুন, খুব তাড়াতাড়ি পানি শুকিয়ে আঠালো হয়ে যাবে।

চেরি, মাওয়া বা ছোট গোলাপ জামুন দিয়ে ইচ্ছামতো ডেকোরেশন করে পরিবেশন করুন মজাদার জর্দা।