অরেঞ্জ কেক তৈরির উপায়

অরেঞ্জ কেক তৈরির উপায়

দৈনন্দিন খাদ্য তালিকায় কেক আমাদের অনেকেরই প্রিয় খাবার। অনেক রকম কেকই তো খাওয়া হয়। তবে তার বেশ জনপ্রিয় অরেঞ্জ কেক। আর মজার ব্যাপার হলো চাইলে আপনি ঘরেই তৈরি করতে পারেন সুস্বাদু অরেঞ্জ কেক। চলুন তবে জেনে নেওয়া যাক অরেঞ্জ কেক তৈরির উপায়-

প্রয়োজনীয় উপকরণ:

মাখন- ১৫০ গ্রাম, চিনি- ১৫০ গ্রাম, ডিম- ৩ টা, ময়দা- ২০০ গ্রাম, লবণ-১ চিমটি, বেকিং পাউডার- ১ চা চামচ, ১টি কমলালেবুর রস, ভ্যানিলা এসন্সে- ১/২ চা চামচ, ইচ্ছে হলে সামান্য কমলালেবুর খোসা কোরানো দিতে পারেন ।

প্রস্তুতপ্রণালি:

অরেঞ্জ ফ্লেভার কেক তৈরি করতে প্রথমে মাখন ও চিনি ভালো করে ইলেকট্রিক বিট বা হ্যান্ড বিটে বিট করে নিতে হবে। তারপর মাখন ও চিনির মধ্যে ডিমের সাদা অংশ দিয়ে বিট করতে হবে। ভালোভাবে বিট হয়ে গেলে। ময়দা, লবণ, বেকিং পাউডার ও ভ্যানিলা এসন্সে একসঙ্গে মেশাতে হবে। ময়দাটা মেশানো হয়ে গেলে কমলালেবুর রস এর মধ্যে দিতে হবে।

শেষে ডিমের কুসুমগুলো দিয়ে কিছুক্ষণ বিট করতে হবে। এবার কেক প্যানের চারপাশে তেল লাগিয়ে নিতে হবে। তারপর প্যানে কেক মিশ্রণটি ঢেলে দেন। ওভেন হালকা গরম হলে তারপর ১৮০ ডিগ্রিতে ওভেন ১০-১৫ মিনিটের জন্য প্রথমে বসিয়ে দেবেন। কিছুক্ষণ পরে ১৬০ ডিগ্রিতে ৩০ -৩৫ মিনিট আবার রাখবেন। এবার কাঠি বা টুথপিক ধুকিয়ে চেক করে দেখুন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করবেন।

তবে আর দেরি কেন আজই তৈরী করে ফেলুন সুস্বাদু স্বাদের মজাদার অরেঞ্জ কেক।