চ্যানেল আইতে আসছে ফেলুদা

চ্যানেল আইতে আসছে ফেলুদা

ভারতের প্রখ্যাত নির্মাতা ও সাহিত্যিক সত্যজিৎ রায়ের সৃষ্ট জনপ্রিয় চরিত্র প্রদোষচন্দ্র মিত্র ওরফে ফেলুদাকে নিয়ে এবার ধারাবাহিক নাটক নির্মাণ হচ্ছে বাংলাদেশে। দেশীয় টিভি চ্যানেল আইতে আগামীকাল শনিবার (৯ সেপ্টেম্বর) রাত ৭টা ৫০ মিনিটে সত্যজিৎ রায়ের বিখ্যাত গোয়েন্দা কাহিনি ‘ফেলুদা’ সিরিজের প্রথম পর্ব ‘শেয়াল দেবতা রহস্য’ প্রচার হবে। অর্থাৎ এবার চ্যানেল আইতে আসছে ফেলুদা

ফ্রেশ নিবেদিত সিরিজটিতে ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় এবং তপসে চরিত্রে থাকছেন রিদ্ধি সেন।

সত্যজিৎ রায়ের ছেলে সন্দীপ রায়ের কাছ থেকে ফেলুদার সবগুলো গল্প নিয়ে কাজ করার স্বত্ব পেয়েছেন ক্যান্ডি প্রোডাকশন এবং টম ক্রিয়েশনস। সত্যজিৎপুত্র সন্দ্বীপ রায়ের কাছ থেকে ২০টি গল্পের অনুমতি নিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল। এ প্রসঙ্গে তিনি বলেন, ফেলুদা আমার খুব পছন্দের একটি চরিত্র। আর এ কারণে ফেলুদা নিয়ে আমার আগ্রহটাও অনেক বেশি। তাই ফেলুদা সিরিজের ২০টি গল্প নিয়ে নাটক নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছি।

সিরিজটির প্রথম সিজনে থাকছে চারটি গল্প। সেগুলো হলো- ‘শেয়াল দেবতা রহস্য’, ‘ঘুরঘুটিয়ার ঘটনা’, ‘গোলকধাম রহস্য’ ও ‘গ্যাংটকে গন্ডগোল’ এবং পরবর্তীতে অন্যান্য গল্প নিয়ে কাজ হবে।

টেলিভিশনে সম্প্রচারের পরপরই দর্শক এই সিরিজটি ওয়েব সিরিজ হিসেবে বাংলাদেশ থেকে দেখতে পাবেন ‘বায়স্কোপ’-এ এবং বাংলাদেশের বাইরে ‘আড্ডা টাইমস’-এ।

উল্লেখ্য, ১৯৬৫ সালে কলকাতার `সন্দেশ` পত্রিকায় ফেলুদা সিরিজের প্রথম গল্প ফেলুদার গোয়েন্দাগিরি প্রকাশিত হয়। ১৯৬৫ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত এই সিরিজের মোট ৩৫টি সম্পূর্ণ এবং ৪টি অসম্পূর্ণ গল্প-উপন্যাস প্রকাশিত হয়েছে।