জিহ্বা পুড়লে সমাধান কি?

জিহ্বা পুড়লে সমাধান কি?

চা-কফি বা গরম খাবার খেতে গিয়ে অসতর্কতাবশত অনেক সময় জিহ্বা পুড়ে যায়, এটা খুবই স্বাভাবিক ঘটনা। এই বিরক্তিকর বিষয়টি সহজে কমতেও চায় না। এটি থেকে অনেক সময় মুখে শুকনোভাব, পানিশূন্যতা ইত্যাদি তৈরি হয়। তবে এই পুড়ে যাওয়াকে খুব সহজে সারিয়ে তোলা যায়। চলুন জেনে নেই জিহ্বা পুড়লে কী করা উচিৎ-

বরফ

পুড়ে যাওয়া জিহ্বা জ্বালাপোড়া কমাতে বরফের টুকরো লাগানো যেতে পারে। এ ছাড়া মুখের মধ্যে ঠাণ্ডা পানি দিয়ে কয়েকবার কুলিকুচি করা যেতে পারে। এতে জ্বালাপোড়া কমবে। আপনি মুখে আরাম বোধ করবেন।

মধু

মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও প্রদাহরোধী উপাদান। এতে জ্বালাপোড়াভাব ও প্রদাহ কমবে। পাশাপাশি এটি পরবর্তী সময়ে মুখে ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিহত করবে।

অ্যালোভেরা

অ্যালোভেরা যে কোনো প্রকার ব্যথা কমাতে সহায়ক। জিহ্বা বা তালুর ক্ষতস্থানে লাগান এবং জিহ্বার ভেতরে একটি ঠাণ্ডা ঠাণ্ডা ভাব আনবে। অ্যালোভেরা জেল মুখের মধ্যে ২৫ মিনিট রেখে দিতে হবে। দিনে কয়েকবার এটি করা যেতে পারে।

ভিটামিন ই যুক্ত তেল ব্যবহার

ভিটামিন ই যুক্ত তেল আপনি পোড়া জিহবার অংশে লাগান। এতে খুব জলদি আরাম পাওয়া যাবে।

ক্ষতস্থানে ক্ষতি করে এমন খাবার থেকে বিরত থাকাই ভালো। অর্থাৎ অতিরিক্ত মসলাদার, গরম এবং অম্লীয় খাবার থেকে দূরে থাকতে হবে। এ ছাড়া চিপস জাতীয় কর্কশ খাবার খাওয়া যাবে না। নরম ও হালকা খাবার খেতে হবে। আইসক্রিম খেলে ভালো ফলাফল পাওয়া যাবে।