পপকর্নের খাদ্য গুন

পপকর্নের খাদ্য গুন

পপকর্ন জনপ্রিয় ও অতি পরিচিত এক খাবার। এই শুকনো খাবারটি কি ভালো, না খারাপ? অনেকেই সাশ্রয়ী এ খাবারকে অস্বাস্থ্যকর ভাবে। আজ এই ভাবনাটা বিশেষজ্ঞদের ভাবনার সঙ্গে মিলিয়ে নেওয়া যাক। চলুন জেনে নেই পপকর্নের খাদ্য গুন সম্পর্কে।

পপকর্ন গোটা শস্য। ফলে এই খাবারে ফাইবার, মিনারেল, জটিল কার্বোহাইড্রেট, ভিটামিন ই, ভিটামিন বি কমপ্লেক্সের পরিমাণ প্রচুর। যা হজমে সাহায্য করে ও পেট পরিষ্কার রাখে।

পপকর্ন ফ্যাট ফ্রি, সুগার ফ্রি ও লো ক্যালোরি খাবার। ১ কাপ পপকর্ন মানে মাত্র ৩০ ক্যালোরি। অথচ ফাইবার থাকায় অনেকক্ষণ পেট ভরা রাখে। ক্ষুধা কম পায়। এভাবেই ওজন কমাতে সাহায্য করে পপকর্ন।

পপকর্নে প্রচুর ফাইবার আছে। এছাড়াও আছে মিনারেল, কমপ্লেক্স কার্বোহাইড্রেট, বি কমপ্লেক্স ভিটামিন এবং ভিটামিন ই। প্রচুর ফাইবার থাকায় পপকর্ন খেলে পাচক রস নির্গত হয়। ফলে হজম প্রক্রিয়া স্বাভাবিক থাকে। এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

রক্তে গ্লুকোজের মাত্রা বেশ নিয়ন্ত্রণ করতে পারে এই খাবার। চিনির মাত্রা সামলে রেখে ইনসুলিনের কার্যক্রম সুষ্ঠুভাবে চলতে পারে। কাজেই ডায়াবেটিস রোগীদের জন্য ভালো খবর বয়ে আনে এটা। যারা এ রোগে ভুগছে তারা নিশ্চিন্তে পপকর্ন খেতে পারে।

খাদ্য বিশেষজ্ঞদের ভাষায়, যদি নিয়মিত ইভনিং স্ন্যাকস থেকেও পুষ্টি পেতে চান তা হলে পপকর্ন খান।