বাজারে আসছে শাওমি এমআই ৮

বাজারে আসছে শাওমি এমআই ৮

না জল্পনা কল্পনার পর অবশেষে উন্মোচন হলো চীনের অ্যাপল খ্যাত শাওমির ফ্ল্যাগশিপ ফোন এমআই ৮। বিশ্বজুড়ে জনপ্রিয় এই কম্পানির অ্যানুয়েল প্রডাক্ট লাঞ্চ আয়োজনে আনা হয়েছে নির্মাতার সর্বসাম্প্রতিক ফ্ল্যাগশিপ। একেবারে প্রিমিয়াম ফিচার আর স্পেসিফিকেশন নিয়ে আসে এই ফোন। ফোনটি মিলবে তিনটি সংস্করণে। এমআই ৮, এমআই ৮ এক্সপ্লোরার এডিশন এবং সাশ্রয়ী দামের এমআই ৮ এসই।

ডিভাইসটিতে রয়েছে আইফোন ১০ এর মত নচ ডিসপ্লে ও ফেইস আইডির সুবিধা। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট ও ৬জিবি র‍্যাম দেওয়া হয়েছে এতে। পেছনে ১২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা সেটআপ, ইনফ্রারেড ফেস আনলক এবং সেলফি ক্যামেরা রয়েছে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা। এ মডেলের সঙ্গে এমআই ৮ এক্সপ্লোরার এডিশন বের করেছে শাওমি। এ ছাড়াও এক্সক্লুসিভ সব ফিচার আর থ্রি-ডি ফেস রিকগনিশন যুক্ত হয়েছে। একই আয়োজনে শাওমি এমআই ৮ এসই আনা হয়েছে।

সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে এফ/২.০ অ্যার্পাচার সমৃদ্ধ ২০ মেগাপিক্সেল ক্যামেরা। ফোনটিতে মিলবে ডুয়েল ফ্রিকোয়েন্সি জিপিএস সুবিধা রয়েছে। যা এল১ ও এল৫ ব্যান্ড সাপোর্ট করবে। ফলে দ্রুত সঠিক নেভিগেশান পাওয়া যাবে।

৬ জিবি র‍্যাম ও ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সমৃদ্ধ শাওমি এমআই ৮ এর মূল্য ৪২১ মার্কিন ডলার। ১২৮ ও ২৫৬ ইন্টারনাল স্টোরেজের মূল্য যথাক্রমে ৪৬৮ ও ৫১৫ মার্কিন ডলার। এমআই ৮ এক্সপ্লোরার এডিশনের মূল্য ৫৭৭ মার্কিন ডলার। চীনের বাজারে ৬ জুন থেকে বিক্রি শুরু হবে ডিভাইসটির।

Xiaomi Mi 8 launch

সর্বোপরি বলা যায় বৈশ্বিক স্মার্টফোন বাজারে দারুণ সময় পার করছে শাওমি। কারন, গত বছর নয় কোটির বেশি স্মার্টফোন সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় শাওমি চলতি বছর ১২-১৫ কোটি স্মার্টফোন সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এর মাধ্যমে বৈশ্বিক স্মার্টফোন বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতা জোরদার করতে চায় প্রতিষ্ঠানটি।